অনুরোধকারী সংস্থা (AUA & KUA)

ভূমিকা

আধার অ্যাক্ট 2016 অনুযায়ী, একটি অনুরোধকারী সংস্থার মানে সংস্থা বা কোন ব্যক্তি যেটি প্রমানিকরণের জন্য কেন্দ্রীয় পরিচয় ডেটা রেপোজিটরি(সিআইডিআর) কে একটি ব্যক্তির আধার নম্বর এবং জনতাত্ত্বিক তথ্য বা বায়োমেট্রিক তথ্য জমা দেয়।

প্রমাণীকরণ ব্যবহারকারী এজেন্সি(AUA) হল প্রমাণীকরণ পরিষেবা এজেন্সির(এএসএ)দ্বারা সাহায্যপ্রাপ্ত প্রমাণীকরণ সেবা ব্যবহার করে আধারধারকদের আধার সক্রিয় সেবা প্রদান করার সঙ্গে জড়িতএকটি সত্তা|একটি AUA ভারতের নিবন্ধিত সরকারি/পাবলিক/প্রাইভেট আইনি সংস্থা হতে পারে,যে ইউআইডিএআই এর আধার প্রমাণীকরণ পরিষেবা ব্যবহার করেএবং তার সেবা/ব্যবসা ফাংশন সক্রিয় করার জন্য প্রমাণীকরণ অনুরোধ পাঠায়।

সব এইউএগুলি হল এমন একটি সংস্থা যারা একটি বিদ্যমান অনুরোধকারী সংস্থার মাধ্যমে নিজের পরিষেবাগুলি সক্ষম করার জন্য আধার প্রমাণীকরণ ব্যবহার করে।

একটি অনুরোধকারী সংস্থা (যেমন AUA, KUA) একটি ASA (নিজেই এএসএ হয়ে বা একটি বিদ্যমান এএসএ পরিষেবার চুক্তি দ্বারা)মাধ্যমে CIDR এরসাথে সংযোগ স্থাপন করে|

লাইভ AUA তালিকা

লাইভ KUA তালিকা

অনুরোধকারী সংস্থার নিয়োগ(প্রমাণীকরণ ব্যবহারকারী এজেন্সি এবং ই-কেওয়াইসি ব্যবহারকারী সংস্থা)

  • কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্রমাণীকরণ সুবিধা ব্যবহার করার জন্য অনুরোধকারী সংস্থার অনুরোধ করার জন্য সংস্থাগুলি কে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত পদ্ধতি অনুযায়ী অনুরোধকারী হিসাবে নিয়োগের জন্য আবেদন করতে হবে। শুধুমাত্র সেই সব সত্ত্বাগুলি আবেদন করার জন্য যোগ্য হবেন যারা সূচী এ তে নির্ধারিত মানদন্ডগুলি পূরণ করে|কর্তৃপক্ষ আদেশের দ্বারা সময় –সময়ে সূচী এ তে সংশোধন করতে পারে, যাতে যোগ্যতা মানদণ্ড পরিবর্তন করা যেতে পারে।
  • কর্তৃপক্ষর আবেদনকারীদের একটি অনুরোধ সত্তা কার্যকলাপ সম্পর্কিত বিষয় সংক্রান্তআরো তথ্য বা স্পষ্টীকরণ প্রদান করার প্রয়োজন হতে পারে, যা অন্যথায় কর্তৃপক্ষ কর্তৃক প্রয়োজনীয় বিবেচিত হইবে, আবেদন বিবেচনা ও নিষ্পত্তি করতে।
  • কর্তৃপক্ষের সন্তুষ্টির জন্য আবেদনকারী এই ধরনের তথ্য এবং স্পষ্টীকরণ প্রদান করবে, কর্তৃপক্ষ দ্বারা এই বিষয়ের জন্য নির্দিষ্ট করা সময় সীমার মধ্যে|
  • আবেদন বিবেচনা করার সময়, আবেদনকারী দ্বারা প্রদত্ত তথ্যএবং তার যোগ্যতা কর্তৃপক্ষ নথির প্রকৃত যাচাইকরণের মাধ্যমে তথ্য যাচাই করতে পারে, পরিকাঠামো এবং প্রযুক্তিগত সহায়তা যেটি আবেদনকারীর কাছে হওয়া প্রয়োজনীয়|
  • আবেদন, নথি, আবেদনকারী দ্বারা সজ্জিত তথ্যএবং তার যোগ্যতাযাচাইকরণের পরে,কর্তৃপক্ষ করতে পারে:
    ক)অনুরোধকারী সত্ত্বা হওয়ার জন্য আবেদন অনুমোদন, মামলা হতে পারে, এবং
    খ)অনুরোধকারী সত্ত্বার দ্বারা ব্যবহারের জন্য শর্তাবলী এবং শর্তাদি সংযোজন করে সত্তা বা এজেন্সির সাথে যথোপযুক্ত চুক্তিতে প্রবেশ করুন,দায়িত্বসমূহের অ-কার্য সম্পাদনের জন্য ক্ষতিগ্রস্ত ও বিচ্ছিন্নতা সহ|
  • কর্তৃপক্ষ সময়ে সময়ে, তাদের অ্যাপয়েন্টমেন্টের সময় সত্ত্বা দ্বারা প্রদেয়আবেদন ফি,বার্ষিক সাবস্ক্রিপশন ফিএবং স্বতন্ত্র প্রমাণীকরণ লেনদেনের জন্য ফি সহ ফিস এবং চার্জেস নির্ধারণ করতে পারে |

বাধ্যতামূলক নিরাপত্তা আবশ্যকতা

  • আধার সংখ্যার ব্যবহার কখনো ডোমেন নির্দিষ্ট পরিচয়কর্তা হিসাবেকরা উচিত নয়।
  • অপারেটর সহায়তা ডিভাইসের ক্ষেত্রেঅপারেটর মেকানিজম ব্যবহার করে প্রমাণিত করা উচিতযেমন পাসওয়ার্ড, আধার প্রমাণীকরণ ইত্যাদি।
  • ব্যক্তিগত পরিচয় তথ্য(পিআইডি)ব্লক আধার প্রমাণীকরণ জন্যক্যাপচার করার সময় এনক্রিপ্ট হওয়া উচিত এবং কোনো নেটওয়ার্কের দ্বারা স্পষ্ট রূপে পাঠানো হবে না|
  • এনক্রিপ্টেড পিআইডি ব্লক সংরক্ষণ করা উচিত নয় যতক্ষণ না এটি অল্প সময়ের জন্য বাফার প্রমাণীকরণের জন্য থাকে, তবে বর্তমানে এটা 24 ঘন্টা রূপে কনফিগার করা যায়।
  • আধার প্রমাণীকরণের উদ্দেশ্যে বন্দীকৃত বায়োমেট্রিক এবং ওটিপি ডেটা কোনও স্থায়ীসঞ্চয়স্থানে বা ডাটাবেসে সংরক্ষণ করা উচিত নয়।
  • অডিটের উদ্দেশ্যে মেটা তথ্য এবং প্রতিক্রিয়াগুলির লগ থাকা চাই |
  • এইউএএবং এএসএ এর মধ্যে নেটওয়ার্কটি নিরাপদ হতে হবে।

অনুরোধকারী সংস্থার(AUA / KUA) দায়িত্ব এবং ডেটা সিকিউরিটিজ

অনুরোধকারী সংস্থার(AUA / KUA) দায়িত্ব এবং ডেটা সিকিউরিটিজ এর জন্যআধার আইন, 2016 এবং এর প্রবিধান উল্লেখ করা যেতে পারে।